Aug 10, 2023 242 views

রিভিউ কী লিখবেন এবং কেন লিখবেন

Category: Blog

আমরা মানুষেরা বরাবরই প্রায় সব বিষয়েই নিজেদের মতামত দিতে পছন্দ করি। এই বিষয়টাই ডিজিটাল দুনিয়াতে রিভিউ নামে পরিচিত। শুনতে সাদামাটা হলেও এর সার্থকতা কিন্তু অনেক। আপনি এই মুহূর্তে যতটা না ভাবছেন তার চেয়েও কয়েক গুণ বেশি। বুঝলেন না তো? আসুন বুঝিয়ে বলি।

বর্তমান যুগে আমরা সকলেই টেক নির্ভর। তাই সকালে উঠে কোন অ্যাপ থেকে খবর পড়বেন বা গান শুনবেন, কোন অ্যাপ থেকে যানবাহন, যানজটের হালহকিকত নেবেন আবার কোন জিমে ভর্তি হবেন বা কোন পার্লারে যাবেন, বাচ্চাকেই বা কোন স্কুলে ভর্তি করবেন বা বয়স্ক বাবা মা কে কোন ট্রাভেল গ্রুপের সঙ্গে নিশ্চিন্তে পাঠাতে পারবেন, এই সবকিছুর জন্যই আমরা শরণাপন্ন হই নিত্যনতুন অত্যাধুনিক টেকনোলজির। কিন্তু সমস্তটাই আমরা বিচার করি রিভিউ দেখে। কিন্তু বুকে হাত রেখে বলুন তো সব ক্ষেত্রে আপনি নিজে রিভিউ দেন? ধরে নিলাম না। কারণ আমরা কেউই দিই না। আসলে অনেক সময় রিভিউ দেওয়ার প্রসেস এতো লম্বা হয় বা এতো বেশি ঝামেলাদার থাকে যে হয়ে ওঠে না একথাও অনেকাংশে সত্যি। আবার এও ঠিক যে একেবারেই গুরুত্বহীন ভেবে আমরা অনেক সময় রিভিউর বিষয়টিএড়িয়ে যাই। এবং ঠিক এই কারণেই আমরা জানতে পারি না, আসলেই কোনটা আমাদের জন্য ভালো আর কোনটা নয়। অনেকসময়ই আমরা ঠকে যাই।  কখনও বা অভিযোগ জানানোর সুযোগটুকুও থাকে না। অথচ দেখুন, আমরা টেকনোলজি ছাড়া এক পা’ও হাঁটতে পারি না। এদিকে, ঠিক এভাবেই আমরা রিভিউ না দিয়ে, এড়িয়ে গিয়ে, অনেক সমাধান নিজেরাই আটকে রাখি। অনেক সময় রিভিউ পেলে উল্টো দিকের তরফেও তাগিদ গড়ে ওঠে সেটা চাহিদা অনুযায়ী আরও উন্নত করার । তাই নিজের মতামত জানান, ভালো বা খারাপ উভয়ই। যাতে নেটদুনিয়ার আরো অসংখ্য মানুষ একই সঙ্গে সেই বিষয় সম্পর্কে ধারণা পায়। কে বলতে পারে হয়তো আপনিও দ্বিতীয় বার ঠকে যাওয়ার হাত থেকে বেঁচে যাবেন। তাই প্রত্যেকে রিভিউ দিন এবং অন্যকেও দিতে উৎসাহিত করুন। তাই নিজেও জানুন অপরকেও জানার সুযোগ করে দিন।

দুনিয়া ডিজিটাল হলেও মানুষ কিন্তু এখনও সমাজবদ্ধ জীবই। আপনার একটা ভালো রিভিউ যেমন অসংখ্য মানুষকে উৎসাহিত করবে, ঠিক তেমনই আপনি সত্যই যদি কোনো খারাপ অভিজ্ঞতার সম্মুখীন হন এবং সেটি রিভিউ দিয়ে জানান, সেটাও অসংখ্য মানুষকে প্রতারণার হাত থেকে বাঁচিয়ে দেবে। ক্ষুদ্রতা থেকেই তো বৃহতের শুরু। তাই আর দেরি কেন? এখন থেকেই রিভিউ দেওয়া অভ্যেস করুন এবং সতর্ক থাকুন।

Your Comment

Related Post