Aug 10, 2023 184 views

বিউটি পার্লার বাছাইয়ের আগে একটু ভাবুন!

Category: Blog

সুন্দর রূপের জয় সর্বত্র। এ কথা তো সর্বজনবিদিত। দুনিয়া যেভাবে অগ্রসর হয়ে চলেছে সেখানে কর্পোরেট কালচার থেকে শুরু করে প্রায় সমস্ত ইন্ডাস্ট্রিতেই  প্রেজেন্টেবেল না হলে চলে না। তাছাড়া ভিড়ের মাঝে নজরকাড়া হয়ে উঠতে কে না চায়?  আর তাই বিভিন্ন সার্ভিসের মতো এখন সাল্যোঁতে যাওয়াও কিন্তু  অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। এবং বর্তমান যুগে নারীদের সঙ্গে পাল্লা দিয়ে পুরুষেরাও কিন্তু সমানতালে এই সার্ভিস নিয়ে থাকেন। হাল ফ্যাশনের নতুন জামাকাপড়, কস্টিউম জুয়েলারির সঙ্গে জেল্লাদার ত্বক ও চুলের বাহারি স্টাইল যেন অবিচ্ছেদ্য অংশ।

চুলের রকমারি মানানসই কাটিং থেকে শুরু করে ত্বক থেকে নখ সমস্তটাই  দৈনন্দিন পরিচর্যার বিষয়। কিন্তু একজন ক্রেতা হিসেবে আপনি কীভাবে বুঝবেন কোন সাল্যোঁ আপনার জন্য লাভজনক? বা আপনি ক্রেতা হিসেবে কী কী সুবিধে পাওয়ার আশা রাখতে পারেন?

দেখুন এমনিতেই সর্বস্তরের সাল্যোঁগুলোতে ক্রেতাকে আকৃষ্ট করার জন্য অফারের কমতি নেই। আবার বাড়ির কাছে যদি মন মতো পার্লার না থাকে মন ভরে না। কিন্তু বাজেটের মধ্যে কোন পার্লার বেস্ট ট্রিটমেন্ট দেয়, সেটা বোঝাও খুবই মুশকিল। এখন তো জায়গায় জায়গায় পার্লার গজিয়ে উঠেছে ছাতার মতো। যেখানে রূপচর্চা করবেন, সেই জায়গাটি সম্পর্কে সমস্ত তথ্য যথাযথ ভাবে না জেনে চলে গেলে, আপনাকে  বিবিধ অবাঞ্ছিত সমস্যায় পড়তে হতে পারে। নিজের জীবনযাপন, ভাল লাগা, ইচ্ছা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আপনার অর্থের উপর নির্ভর করে বেছে নিতে হবে আপনার জন্য সবচেয়ে সুবিধাজনক কোনটি। আর না হলেই এই ভিড়ের বাজারে অহেতুক শুধু খরচই হবে, সমস্যার সমাধান হবে না। হয়তো দেখা গেল, যে পরিমাণ অর্থ ব্যয় করে আপনি একটি সার্ভিস নিচ্ছেন সেটি অত্যন্ত নিম্নমানের বা প্রোডাক্টের মানও খুব নিম্ন। এতে আপনার খরচ তো হচ্ছেই, উপরি পাওনা হিসেবে আপনার ত্বক, বা চুল এসবের অপূরণীয় ক্ষতি হওয়ায় সম্ভাবনা থেকে যাচ্ছে।  পার্লারের কর্মীরা পেশাদার হতে পারেন, কিন্তু চেহারাটা আপনার এবং শরীরও আপনার। তাই এই নিয়ে সচেতন হওয়ার দায়ও কিন্তু আপনার ওপরেই বর্তায়। অধিকাংশ মানুষ পার্লারে গিয়ে নিজের পছন্দ-অপছন্দের কথা মুখ ফুটে বলেন না। ফলে সৌন্দর্যশিল্পীরা এমন কিছু করে দেন, যা পরে নিজের অনুশোচনার কারণ হয়ে দাঁড়ায়। পার্লারে সকলের জন্য রূপচর্চার যে সব সামগ্রী ব্যবহৃত হয়, তা কত দিনের পুরনো, জানার উপায় কিন্তু কোনোভাবেই  থাকে না। অথচ আপনার ত্বক স্পর্শকাতর হলে তা থেকে নানা রকম সংক্রমণও হতে পারে। অনেকের হয়ও। তাই এই বিষয়ে বাড়তি সচেতনতা অত্যন্ত আবশ্যক।

আবার দেখবেন প্রায় প্রত্যেকটি সাল্যোঁতেই সৌন্দর্যশিল্পীরা আপনাকে বিভিন্ন পরামর্শ দিতে থাকেন। পরে দেখবেন প্রয়োজনই ছিল না এমন অনেক কিছু করিয়ে ফেলেছেন তাও আবার বিরাট অঙ্কের টাকা খরচ করে। এছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়ও এক্ষেত্রে লক্ষ্য রাখা প্রয়োজন সেটি হলো পরিচ্ছন্নতা।

আমাদের রোজকার কর্মব্যস্ত জীবনে নিজের জন্য আলাদা করে একটু সময় বের করা সত্যই বেশ কঠিন।আর আলসেমি তো থেকেই যায়। যেটুকু সময় পাওয়া যায়  তাতে ঘরে বসে রূপচর্চা করায় বেশিরভাগ মানুষেরই প্রবল অনীহা। এবং ঠিক সেই কারণেই নারী-পুরুষ নির্বিশেষে প্রত্যেকেই আমরা পার্লারের শরণাপন্ন হই। তবে কিছু টাকা বাঁচাতে গিয়ে এমন কোনও সমঝোতা করবেন না যাতে আপনাকে বারবার অনুশোচনা করতে হয়। গ্রাম থেকে মফস্বল, শহর থেকে নগর, অলিতে, গলিতে চটকদার বিজ্ঞাপন দেখে এবং ঝাঁ চকচকে শীততাপ নিয়ন্ত্রিত বিলাসবহুল দৃষ্টিনন্দন বাহারী পরিবেশ দেখে ঠকে যাবেন না যেন। অন্যের হাতে নিজের সাধের চেহারা ছেড়ে দিলেই কিন্তু মুশকিল-আসান হয় না, সে যতই পেশাদার হোক না কেন। মনে রাখবেন, সাবধানের মার নেই।

Your Comment

Related Post