Aug 31, 2023 597 views

উপভোক্তা অধিকার এবং ব্যবসায়ীদের সামাজিক দায়িত্ব

Category: Blog

আমরা প্রত্যেকেই ক্রেতা আর এই ক্রেতাদের ওপরেই দাঁড়িয়ে রয়েছে একটা গোটা দেশের অর্থনীতি। তাই এবার শুধুমাত্র নিজেরটা বুঝে নেওয়া নয়, কাঁধে কাঁধ মিলিয়ে চলার সময় এসেছে। করোনা পরবর্তী সময়ে আমাদের দেশে আগের চেয়ে অনেক বেশি করে উপভোক্তা অধিকার এবং সামাজিক দায়িত্বের উপর জোর দেওয়া হয়েছে। শুধু তাই নয়, প্রয়োজন রয়েছে ক্রেতাদের মধ্যে ক্রমবর্ধমান সচেতনতার সাথে ব্যবসায়ী বা প্রতিষ্ঠানগুলোর ব্যবসায়িক অনুশীলনগুলি নীতিগতভাবে নিশ্চিত করা। আর ঠিক সেকারণেই আজকে আমরা আলোকপাত করব এই বিষয়গুলোর ওপর।

উপভোক্তা অধিকার: এটা আমরা কমবেশি সকলেই জানি যে উপভোক্তা অধিকারগুলি পণ্য এবং পরিষেবার ক্রেতা হিসাবে একজন গ্রাহকের আইনগত এবং নৈতিক অধিকারগুলিকে সুরক্ষিত রাখে। এই অধিকারগুলির মধ্যে রয়েছে নিরাপত্তার অধিকারের পাশাপাশি জানার অধিকার, শুনানির অধিকার এবং বেছে নেওয়ার অধিকার ইত্যাদি।
নিরাপত্তা বিষয়টি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় এবং জানিয়ে রাখি যে গ্রাহকদের সবসময়ই নিরাপদ পণ্য এবং পরিষেবা আশা করার অধিকার আছে। একটি পণ্য বা পরিষেবার সাথে সম্পর্কিত কোনওরকম ঝুঁকি বা বিপদের বা ক্ষতির সম্ভাবনা থাকলে সেই বিষয়গুলি সম্পর্কে বিক্রেতাদের সঙ্গে যোগাযোগ করা উচিত। এছাড়াও, পণ্য বা পরিষেবার গুণমান, উপাদান এবং মূল্য সহ সঠিক তথ্যের অধিকার রয়েছে গ্রাহকদের। এরপরেও তাদের বাজারে উপলব্ধ বিপুল প্রকল্প থেকে নিজের পছন্দসই জিনিষ বেছে নেওয়ার অধিকার এবং কোনও অভিযোগ বা উদ্বেগের ক্ষেত্রে সেটি বিক্রেতাকে শোনানোর বা জানানোর অধিকার রয়েছে।

সামাজিক দায়িত্ব: প্রত্যেকটি ব্যবসায়ীর সামাজিক দায়বদ্ধতা থাকা বাঞ্ছনীয় কারণ দায়বদ্ধতা থাকলে তবেই তাঁরা সমাজের প্রতি তাঁদের দায়িত্ব সঠিক এবং নীতিগত ভাবে পরিচালনা করতে পারবেন। এতে গ্রাহক থেকে শুরু করে কর্মচারী সম্প্রদায় এবং পরিবেশ সহ বিভিন্ন স্টকহোল্ডারদের উপর ব্যবসায়িক কার্যক্রমের প্রভাব ধনাত্মক প্রভাব ফেলবে। কারণ যে কোনও ব্যবসার একটি নীতিগত বাধ্যবাধকতা থাকা দরকার। এছাড়াও যে কোনও ব্যবসা এমনভাবে পরিচালনা করা উচিত যাতে সামগ্রিকভাবে সমাজের মঙ্গল হয়। আর দিনের শেষে আমরা সমাজবদ্ধ জীব।

নৈতিক ব্যবসায়িক অনুশীলনকে উৎসাহিত করা:

1. স্বচ্ছতা এবং জবাবদিহিতা: ব্যবসায়ীদের উচিত ব্যবসার সঙ্গে জড়িত সমস্ত ক্রিয়াকলাপের দিকগুলোতে স্বচ্ছতা বজায় রাখা। এর মধ্যে রয়েছে তাঁদের পণ্য বা পরিষেবার ন্যায্য মূল্য নির্ধারণ এবং কোনও পণ্য বা পরিষেবা সম্পর্কিত যেকোনো সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে পরিষ্কার এবং সঠিক তথ্য গ্রাহককে জানানো। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, প্রতিটি ব্যবসায়ীর উচিত গ্রাহকদের সমস্ত অভিযোগের সমাধান করার জন্য ব্যবস্থা করা এবং ন্যায্যভাবে সময়মত বিরোধের সমাধান করা।

2.পণ্যের গুণমান এবং নিরাপত্তা: ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই তাদের পণ্য বা পরিষেবার গুণমান এবং নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে উপভোক্তা নিরাপত্তাকে অগ্রাধিকার দিতে হবে। এর মধ্যে রয়েছে যথাযথ পরীক্ষা এবং বিভিন্ন পণ্য বা পরিষেবার নিয়মিত মান নিয়ন্ত্রণ,পরীক্ষা, এবং গুণমানের মান মেনে চলা। এছাড়াও, কোনও পণ্য বা পরিষেবার সাথে সম্পর্কিত যে কোনও সম্ভাব্য ঝুঁকি গ্রাহকদের কাছে স্বচ্ছভাবে জানানো উচিত। এতে একে ওপরের প্রতি বিশ্বাসযোগ্যতা বাড়ে যা দুইপক্ষের জন্যই লাভজনক।

3.ন্যায্য মূল্য নির্ধারণ এবং প্রতিযোগিতা: ব্যবসার ন্যায্যমূল্যের অনুশীলনগুলি অবশ্যই অনুসরণ করা উচিত এবং যে কোনও রকমের অন্যায্য প্রতিযোগিতা এড়ানো উচিত। পণ্য বা পরিষেবার দাম যুক্তিসঙ্গত হওয়া উচিত। বৈষম্যমূলক মূল্য নির্ধারণ এবং অন্যায্য ভাবে মূল্যবৃদ্ধি বা কঠোর ভাবে এড়ানো উচিত।

4.কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা: কর্পোরেট ব্যবসাগুলিকে, পরিবেশগত খারাপ প্রভাব কমানোর জন্য বেশিদিন টেকে এমন এবং পরিবেশ-বান্ধব পণ্য বা পরিষেবার ওপর জোর দেওয়ার প্রয়োজন রয়েছে। শেষমেষ, ব্যবসায়িক প্রতিষ্ঠানের উচিত বিভিন্ন কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার উদ্যোগের মাধ্যমে সমাজের কল্যাণে অবদান রাখা। যেমন শিক্ষা খাতে বা কোনও সমাজকল্যাণমূলক উন্নয়ন প্রকল্পে বা কোনও প্রান্তিক সম্প্রদায় বা গোষ্ঠীকে সহায়তা করার ক্ষেত্রে ইত্যাদি।

উপভোক্তা অধিকার সঠিক ভাবে বজায় রাখার মাধ্যমে ব্যবসায়ী বা কোনো প্রতিষ্ঠান গ্রাহকদের মধ্যে আস্থা এবং তাঁদের বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারে। তবুও সামাজিক দায়িত্ব গ্রহণ করা এবং নীতিগত অনুশীলন, নিশ্চিত ভাবে ব্যবসা এবং সমাজ উভয়েরই উপকার করে। সমাজের সার্বিক কল্যাণের স্বার্থে তাই গ্রাহকদের যেমন সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে ঠিক তেমনই অনেক দায়বদ্ধতা রয়েছে ব্যবসায়ীদেরও। দুই পক্ষেই সমান সচেতনতা প্রয়োজন। নতুবা এই প্রতিযোগিতার বাজারে শুধুই নিজের আখের গুছিয়ে নেওয়ার চিন্তা করে থাকলে আজ নয় কাল উভয়পক্ষেকেই ক্ষতির সম্মুখীন হতে হবে

Your Comment

Related Post